দরদভরা কণ্ঠের জনপ্রিয় সংগীতশিল্পী অরিজিৎ সিংয়ের লেখা ও সুরে প্রথম গান ‘রিহা’ প্রকাশ পেয়েছে।
গানচিত্রটির গল্প রচনা ও পরিচালনা করেছেন অরিজিতের স্ত্রী কোয়েল সিং।

‘রিহা’ শব্দের অর্থ মুক্তি। অরিজিতের নিজের লেখা ও সুর করা গানটির ভিডিও অ্যানিমেটেড। যেখানে একটি শিশুকে বাড়ির জানালা দিয়ে পাখা মেলে প্রজাপতি কিংবা ঘুড়ির মত উড়ে যেতে দেখা যায়। লকডাউনে ছোট ছোট শিশুদের বাড়িতে আটকে দমবন্ধ হওয়ার অবস্থা হয়েছিল।

এখনও তারা যে আগের মতোই স্বচ্ছন্দে ঘুরে বেড়াতে পারছে তেমনটা নয়। খুব স্বাভাবিকভাবে তাদের এই বন্দি জীবন ভালো লাগছে না।
একটানা কম্পিউটারের উপর চোখ রেখে আর কতক্ষণ ভালো লাগে? মন যে দৌড়ে বেড়াতে চায়। বাড়িতে বন্দি থাকলেও কল্পনায় ভর দিয়ে তাদের মন ছুটে বেড়ায়, তাতে তো কোনও বাধা নেই! গানের কথার সঙ্গে সঙ্গতি রেখে গানটিতে এমনই দৃশ্যায়ন করেছেন কোয়েল সিং।

তবে প্রতীকী অর্থে যেমন দৃশ্যায়ন করা হয়েছে তা থেকে গানটির মূল উপলব্ধিটা আরও গভীরে। অরিজিৎ সিং জানিয়েছেন, ‘রিয়া’ হলো অজ্ঞানতা থেকে মুক্তির জন্য প্রার্থনা। সমগ্র মানবজাতির পক্ষ থেকে এই গান গাওয়া। আমরা যেন একটা বিষয়ে সচেতন হই, আমাদের শরীর ও মনের প্রভু আমরা নিজেরাই। আমরা যেন আমাদের দেহ ও মনকে সচেতনভাবে ব্যবহার করি। জগতের ও সকল জীবের কল্যাণের কাজে যেন এগুলো ব্যবহার করতে পারি। অজ্ঞানের অন্ধকার থেকে আমরা সবাই যেন সত্যের আলোয় যেতে পারি। জীবনকে পূর্ণ এবং মুক্ত করতে পারি।

এর আগে বহু হিন্দি, বাংলা সিনেমাতে অরিজিৎ সিংয়ের গান শ্রোতাদের মন জয় করেছে। তবে এবার মনোজ্ঞ কথায় ও সুরে গায়ক অরিজিতকে গীতিকার ও সুরকার হিসেবেও পেলেন ভক্তরা।