নড়াইল: দেশের ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত মাশরাফি বিন মর্তুজা ও তার (মাশরাফির) একমাত্র ছেলে সাহেল মর্তুজার জন্মদিন আজ সোমবার (৫ অক্টোবর)।

১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইল শহরের চিত্রা নদীর পাশে আলাদাৎপুর গ্রামে নানা বাড়িতে মা হামিদা মর্তুজার কোল আলো করে পৃথিবীতে আসেন নড়াইলের এই কৃতি সন্তান।

এদিকে একই তারিখে ২০১৫ সালে মাশরাফি-সুমি দম্পতির ঘর আলো করে জন্মগ্রহণ করে মাশরাফির ছেলে সাহেল মর্তুজা।

সোমবার সকালে মাশরাফির জন্মদিন নিয়ে তার বাবা গোলাম মর্ত্তজা স্বপন বলেন, ‘মাশরাফির জন্মদিনে পারিবারিকভাবে আমরা কখনও কেক কাটাসহ কোনো অনুষ্ঠানের আয়োজন করিনা। কেক কেটে জন্মদিন পালন করা মাশরাফি কখনও পছন্দ করেনা। ’

এ সময় মাশরাফির ও তার ছেলের জন্য সকলের কাছে দোয়া কামনা করেন তিনি।

মাত্র ১৮ বছর বয়সে ২০০১ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক টেস্ট খেলতে নামেন মাশরাফি। বৃষ্টির কারণে সেই ম্যাচটি ড্র হলেও প্রতিপক্ষের ৪ উইকেট নিয়ে নিজের আগমনী বার্তা দেন ‘নড়াইল এক্সপ্রেস’।

একই সিরিজে ওয়ানডে অভিষেকও হয় মাশরাফির। রঙিন পোশাকে প্রথম ম্যাচ খেলতে নেমে ২ উইকেট নেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে শুরুটা দুর্দান্ত হলেও ১৯ বছরের ক্যারিয়ারে তাকে সবচেয়ে বেশি যুদ্ধ করতে হয়েছে চোটের সঙ্গে। তবে বারবার ফিরে এসে নিজেকে প্রমাণ করে অনন্য উচ্চতায় ওঠেছেন মাশরাফি।

চোটের কারণে সাদা পোশাকের ক্রিকেটে তার পথচলা থেমে যায় মাত্র ৩৬ ম্যাচ খেলে। মাশরাফি সর্বশেষ টেস্ট খেলেন ২০০৯ সালে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। তবে আনুষ্ঠানিকভাবে অধিনায়কত্বকে বিদায় জানালেও এখনও ওয়ানডে ক্রিকেট খেলছেন তিনি। ২২০টি ৫০ ওভারের ক্রিকেট খেলে ২৭০ উইকেট নিয়েছেন মাশরাফি।