রাষ্ট্র মালিকানাধীন মোবাইল অপারেটর টেলিটকে ইন্টারনেট ডেটা প্যাকেজে মেয়াদের সীমাবদ্ধতা তুলে দেওয়া হচ্ছে। নির্দিষ্ট দিনের মধ্যে আর ডেটার মেয়াদ শেষ হবে না। যতো দিন ব্যালেন্স থাকবে ততদিন ব্যবহার করা যাবে। আগামী ১৭ মার্চ থেকে টেলিটক এই ব্যবস্থা কার্যকর করা হবে

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার মঙ্গলবার রাজধানীর বিটিআরসি মিলনায়তনে মোবাইল অপারেটরদের ডাটা ও ডাটা সংশ্লিষ্ট বিভিন্ন প‌্যাকেজ সম্পর্কিত নতুন নির্দেশনা বাস্তবায়ন বিষয়ক অনুষ্ঠানে এ ঘোষণা দেন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বলেন, ‘বিশ্বে এই প্রথম মোবাইল ডেটার কোনো মেয়াদ রাখার সীমাবদ্ধতা থেকে বাংলাদেশ বেরিয়ে এল।’ টেলিটকের পর অন‌্য অপারেটরগুলো পর্যায়ক্রমে এই ব‌্যবস্থা চালু করবে বলে আশা করছেন মন্ত্রী।

ডেটার মেয়াদ তুলে দেওয়ার বিষয়ে মোস্তাফা জব্বার বলেন, ‘আমার ডাটা আমি ব‌্যবহার করবো, যতদিন ব‌্যালেন্স থাকবে ততদিন করবো— গ্রাহকদের এটাই দাবি। আমরা সেই দাবিই বাস্তবায়ন করছি।’

বিটিআরসির চেয়ারম‌্যান শ‌্যামসুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান বিশেষ অতিথির বক্তৃতা করেন। অনুষ্ঠানে বিটিআরসির ভাইস চেয়ারম‌্যান সুব্রত রায় মৈত্র, টেলিটকের ব‌্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন, এমটবের সেক্রেটারি জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এসএম ফরহাদ এবং গ্রামীণফোন, রবি ও বাংলা লিংকের প্রতিনিধিগণ মোবাইলফোনের ডেটা প‌্যাকেজ ব‌্যবস্থাপনা সহজীকরণে তাদের প্রতিক্রিয়া ব‌্যক্ত করেন।

এ বিষয়ে বিটিআরসির গাইডলাইন অনুযায়ী কার্যকর উদ‌্যোগ গ্রহণের বিষয়টি অবহিত করেন। বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

ডাক ও টেলিযোগাযোগ সচিব গত ১৩ বছরে টেলিযোগাযোগ খাতে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরেন এবং কলড্রপ সংকট সমাধানে যথাযথ উদ‌্যোগ গ্রহণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।