নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় নারীকে বিবস্ত্র করে নির্যাতন, সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ এবং সারাদেশে নারী নির্যাতনের প্রতিবাদ ও বিচারের দাবিতে বরিশালে বিক্ষোভ ও সমাবেশ করা হয়েছে।

বুধবার (০৭ অক্টোবর) সকাল থেকে দুপুর পর্যন্ত নগরী ও বিভিন্ন উপজেলায় এসব কর্মসূচি পালন করে বিভিন্ন ছাত্র, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন।

বেলা সাড়ে ১১টার দিকে নগরীর অশ্বিনী কুমার টাউন হলের সামনে সদর রোডে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল জেলার উদ্যোগে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।


সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল জেলার সভাপতি সাগর দাসের সভাপতিত্বে ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক সুজন সিকদারের পরিচালনায় বক্তব্য রাখেন বাসদ বরিশাল জেলা শাখার আহ্বায়ক ইমরান হাবিব রুমন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ডা. মনিষা চক্রবর্তী, বাংলাদেশ মহিলা পরিষদ বরিশাল জেলার সাধারণ সম্পাদক পুষ্প চক্রবর্তী প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন বেগমগঞ্জ উপজেলায় নারী নির্যাতনের অমানবিক ঘটনা দেশবাসীকে স্তম্ভিত করেছে। ক্ষমতার রাজনীতির প্রত্যক্ষ প্রশ্রয়ে এসব ধর্ষক লালিত-পালিত হয়েছে। বেগমগঞ্জ উপজেলায় বিবস্ত্র করে অমানবিক নারী নির্যাতনের ঘটনাসহ সম্প্রতি ঘটে যাওয়া ধর্ষণের ঘটনায় জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।

বক্তারা আরও বলেন, খুন-ধর্ষণ-নির্যাতনের বিচার না হওয়া, ক্ষমতার রাজনীতির প্রশ্রয়ে খুনিদের পার পাওয়ার সংস্কৃতি আজকের ঘটনার জন্ম দিয়েছে। মুক্তিযুদ্ধে এদেশের যুবকরা নারীর সম্ভ্রম বাঁচাতে প্রাণ দিয়েছিল। আজ স্বাধীনতার ৫০ বছর পর দেশ ধর্ষণ-নির্যাতনের অভয়ারণ্যে পরিণত হয়েছে। অবিলম্বে ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

সকাল সাড়ে ১০টার দিকে একই স্থানে থেকে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের উদ্যোগে অবস্থান কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে ছাত্র ফেডারেশনের নেতাকর্মীরা ছাড়াও নগরীর বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

এতে বক্তারা বলেন, দেশে ধর্ষণ ও নারী নির্যাতন বৃদ্ধি পেয়েছে। এসব নির্যাতন-নিপীড়ন কমাতে দ্রুত সময়ের মধ্যে ধর্ষণ ও নারী নির্যাতনে জড়িত এবং এর মদদদাতাদের বিচারের মুখোমুখি করে কঠিন শাস্তি দিতে হবে। এসব ঘটনায় কঠিন শাস্তি না হওয়ায় অপরাধ মহামারি আকার ধারণ করেছে। কঠিন শাস্তি হিসেবে জড়িতদের প্রকাশ্যে ফাঁসি চাই।

অন্যদিকে সকাল সাড়ে ১০টার দিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) সামনে বরিশাল-কুয়াকাটা মহাসড়কে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়।

বুধবার সকাল ১০টার দিকে বরিশালের আগৈলঝাড়া উজেলা শহরে সর্বস্তরের শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন কর্মসূচি ও প্রতিবাদ সমাবেশে অনুষ্ঠিত হয়। বিক্ষোভে অংশগ্রহণকারীরা বিভিন্ন প্ল্যাকার্ড ও স্লোগানে ধর্ষণ এবং নির্যাতনের প্রতিবাদ জানান।

প্ল্যাকার্ডগুলোতে লেখা ছিল, ‘করোনা নয়, ধর্ষণের ভ্যাকসিন চাই’, ‘ধর্ষকের একমাত্র শাস্তি মৃত্যুদণ্ড চাই’, ‘আমরা চাই ধর্ষণ-নির্যাতন মুক্ত সমাজ।’