উজিরপুর প্রতিনিধি ঃ: বরিশালের উজিরপুর পৌরসভার আইন অমান্য করে বহুতল ভবন নির্মাণ ও সরকারি খাল দখল করে জমি ভরাটের ঘটনায় দুইজনকে কারন দর্শানোর নোটিশ দিয়ে কাজ স্থগিত করে দিয়েছে পৌর কর্তৃপক্ষ। পৌরসভা সূত্রে জানাযায়, পৌরসভার অনুমোদন না নিয়ে ১ নং ওয়ার্ডের উপজেলা পরিষদের পিছনে সরকারি খাল দখল করে ৪তলা পাকা ভবন নির্মাণ করেছে দক্ষিণ মাদার্শী গ্রামের হাকিম খলিফার ছেলে প্রবাসী মোঃ শাহিন খলিফা। একই স্থানে উত্তর লস্করপুর গ্রামের মৃত গয়জদ্দিন ডাকুয়ার ছেলে আবু বক্কর সিদ্দিক সরকারি খাল ভরাট করে নির্মাণ কাজের প্রস্তুতি নিয়েছে। পৌরসভার আইন ২০০৯ এর দ্বিতীয় তফসিলের ৩৫(১) অনুযায়ী সরকারি খাল ভরাট করা এবং অনুমোদন ও প্লান ব্যাতীত ভবন নির্মাণ করা অবৈধ। এ ঘটনায় পৌরসভার সহকারী প্রকৌশলী মোঃ নিয়াজুর রহমান গত ১ মার্চ পৌরসভার অনুমোদন ছাড়া বহুতল পাকা ভবন নির্মাণ ও সরকারী খাল ভরাট করায় দুইজনকে নোটিশের জবাব দেওয়ার আগ পর্যন্ত সকল কাজ করা থেকে বিরতো থাকার নির্দেশনা প্রদান করেন।

অভিযুক্ত মোঃ শাহিন খলিফা প্রবাসে থাকায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

সরকারি খাল দখল করে জমি ভরাট করার বিষয়ে আবু বক্কর সিদ্দিক বলেন, নোটিশের বিষয়টি আমি শুনেছি। সরকারি খালের কোন ক্ষতি হলে পাইলিংকৃত স্থান ভেঙ্গে দেওয়া হবে।

উজিরপুর পৌরসভার সহকারী প্রকৌশলী নিয়াজুর রহমান বলেন, পৌরসভার অনুমোদন ছাড়া বহুতল ভবন নির্মাণ পৌরসভা আইন ২০০৯ এর দ্বিতীয় তফসিলের ৩৫(১) ধারার পরিপন্থি। তাই তাদেরকে কারণ দর্শানোর নোটিশ প্রদান করা হয়েছে।

উজিরপুর পৌরসভার মেয়র মোঃ গিয়াস উদ্দিন বেপারী জানান, পৌরসভার অনুমোদন ছাড়া বহুতল ভবন নির্মাণ এবং সরকারি খাল ভরাট করা সম্পূর্ণ বেআইনী। তাদের বিরুদ্ধে ইতিমধ্যে কারণ দর্শানোর নোটিশ প্রদান করা হয়েছে। সমুচিত জবাব না পেলে পৌর আইন মোতাবেক ব্যবস্থা গ্রহন করা হবে।