রাজধানীর বিজয় সরণি এলাকার কলমিলতা বাজার যে জমির ওপরে, তার ক্ষতিপূরণ দাবি করেছেন ভুক্তভোগীরা। বাজারটির জমির মালিক তাঁর পরিবার দাবি করে নুরতাজ আরা নামের একজন নারী মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ দাবি করেন।

নুরতাজ আরা বলেন, ২০১৭ সালে সর্বোচ্চ আদালত থেকে দুই মাসের মধ্যে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু এখনো ক্ষতিপূরণ দেওয়া হয়নি।

উল্লেখ্য, কলমিলতা বাজারটি এখন ঢাকা উত্তর সিটি করপোরেশনের তত্ত্বাবধানে চলছে।


নুরতাজ আরা আরও বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক ক্ষতিপূরণ দিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রশাসনিক অনুমোদন নিয়েছিলেন। কিন্তু এখন পর্যন্ত তাঁরা ক্ষতিপূরণের অর্থ বুঝে পাচ্ছেন না। তাঁর দাবি, কলমিলতা বাজারে ক্ষতিপূরণ বাবদ তাঁদের পাওনা ৪ হাজার কোটি টাকা।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম, জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, সুপ্রিম কোর্টের আইনজীবী এম সরোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় তাঁরা বলেন, সর্বোচ্চ আদালতের আদেশ প্রতিপালন করা তাঁর অধস্তন সব আদালত ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সাংবিধানিক দায়িত্ব। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান হিসেবে সিটি করপোরেশন এ আদেশ প্রতিপালন করছে না। সে জন্য করপোরেশন দায়ী।