একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের উদ্বোধন হচ্ছে আগামীকাল (রোববার)। ঢাকা কলেজের আয়োজনে রোববার (৪ অক্টোবর) সকাল ১০টায় এ অনলাইন ক্লাসের উদ্বোধন (ভার্চুয়াল) করা হবে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে থাকবেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

গত ২৯ সেপ্টেম্বর বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির পক্ষ থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, অনলাইনে অনুষ্ঠিতব্য এই উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক উপস্থিত থাকবেন।

ওই বিজ্ঞপ্তিতে এ বিষয়ে আইডি ও পাসওয়ার্ডসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ঢাকা কলেজের অধ্যক্ষকে অনুরোধ করা হয়।

ঢাকা কলেজ সূত্র জানায়, উদ্বোধনী অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করবেন ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ। উল্লিখিত অতিথিরা ছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান, দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা অনলাইনে যোগ দেবেন। ঢাকা কলেজের একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া ৪০০ শিক্ষার্থী অনলাইনে যোগ দেবেন। উদ্বোধনী অনুষ্ঠানের প্রয়োজনীয় সব ব্যবস্থা ও প্রস্তুতি শেষ করেছে কলেজ কর্তৃপক্ষ।

এ বিষয়ে ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ বলেন, ‘শিক্ষামন্ত্রী উদ্বোধনের জন্য ঢাকা কলেজকে সিলেক্ট করেছেন। এর মাধ্যমে শুধু ঢাকা কলেজ নয়, সারা বাংলাদেশের একাদশে ভর্তি হওয়া শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের উদ্বোধন করবেন তিনি। যেহেতু সারা দেশের শিক্ষার্থীদের অনলাইনে যুক্ত করা সম্ভব নয়, তাই ঢাকা কলেজের ৪০০ ছাত্ররা অনলাইনে যুক্ত থাকবে।’

‘করোনা পরিস্থিতিতে যেহেতু সশরীরে উপস্থিত হয়ে অনুষ্ঠান আয়োজন সম্ভব নয় তাই আমরা ভার্চুয়ালি করছি।’

সদ্য ভর্তি হওয়া একাদশ শ্রেণির শিক্ষার্থীদের সঙ্গে অনলাইন অনুষ্ঠানে যোগ দেয়া, পরবর্তীতে অনলাইন ক্লাসে অংশ নেয়ার বিষয়ে আলোচনাসহ সব প্রস্তুতি কলেজ কর্তৃপক্ষ শেষ করেছে জানিয়ে তিনি আরও বলেন, ‘ঢাকা কলেজ অনলাইন ক্লাসে সফলতা দেখিয়েছে। সংকটকালীন এই পরিস্থিতিতে সফলতার ধারা অব্যাহত থাকবে