ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের ডিগ্রি ব্যাচের ওপর আরোপিত অনিয়ম বন্ধের দাবিতে মানববন্ধন করেছে কলেজগুলোর ২০১৪-১৫ সেশনের সাধারণ শিক্ষার্থীরা।

রোববার (১ নভেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সামনে তারা এই কর্মসূচি পালন করেন।


এসময় কর্মসূচি থেকে কলেজগুলোর বিভিন্ন অনিয়ম বন্ধ এবং শিক্ষার্থীদের কিছু দাবি তুলে ধরা হয়।
দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো বিগত বছরের মতো এ বছরও ১/২ বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীদের মাস্টার্স প্রিলিমিনারিতে ভর্তির সুযোগ দিতে হবে; ১ম থেকে ৩য় বর্ষের অতি শিগগিরই বিশেষ পরীক্ষা নিতে হবে; পরীক্ষার খাতা সঠিকভাবে যাচাই ও মূল্যায়ন করতে হবে; বর্তমান পরিস্থিতি অনুযায়ী পুনঃনিরীক্ষণ সঠিকভাবে যাচাই ও মূল্যায়ন করতে হবে; পরীক্ষার্থীদের বিভিন্ন হয়রানি বন্ধ করতে হবে।

এছাড়া অতি শিগগিরই ডিগ্রির শিক্ষার্থীদের সেশন জটমুক্ত করা; যাদের কোনো সেশন নেই তাদের অতি দ্রুত পরীক্ষার ব্যাবস্থা করা; পরীক্ষার তিন মাসের মধ্যে ফলাফল প্রকাশ করা; পাসের হার বাড়ানাের ক্ষেত্রে সঠিক যাচাই ও মূল্যায়ন করা; এবং অনার্সের ন্যায় ডিগ্রির শিক্ষার্থীদের মূল্যায়ন করার দাবিও জানানো হয়।

কর্মসূচির সমন্বয়ক রিফাত আহমেদ দূরন্তনিউজকে বলেন, বিশ্ববিদ্যালয় এবং কলেজ কর্তৃপক্ষের চরম অবহেলার জন্য এখানে এখন সেশনজট মারাত্মকভাবে তৈরি হয়েছে।


ফলে চাকরির অনিশ্চয়তা, আর্থিক সংকট ও পারিবারিক চাপসহ নানা সমস্যায় মানসিক যন্ত্রণায় ভুগছেন শিক্ষার্থীরা। এই কলেজগুলোর শিক্ষার্থীরা ডিগ্রিতে পড়েন বলে হেয় করে কথা বলারও অভিযোগ আছে।

আমরা চায় শিক্ষার্থীদের সমস্যা সংক্রান্ত বিষয়গুলো আলোচনায় উঠে আসুক এবং কর্তৃপক্ষ এসব সমস্যা সমাধানে যথাযথ ব্যবস্থা গ্রহণ করুক।