ঢাকা: বাংলাদেশ থেকে হজযাত্রীরা সৌদি আরবে যাওয়ার আগে ঢাকায় সেদেশের ইমিগ্রেশন সম্পন্ন করতে পারবে। এ লক্ষ্যে রোববার (১৩ নভেম্বর) রুট টু মক্কা সার্ভিস নামে একটি চুক্তি সই হবে।

শনিবার (১২ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়। সৌদি উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ড. নাসের বিন আব্দুল আজিজ আল-দাউদ শনিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী সৌদি উপ-স্বরাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান। বাংলাদেশ সফরের জন্য তাকে ধন্যবাদ জানান।
পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক জোরদারে সমর্থনের জন্য সৌদি বাদশাহ, ক্রাউন প্রিন্স এবং সৌদি আরবের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।
সৌদি উপমন্ত্রী বাংলাদেশের স্থিতিশীল অর্থনৈতিক উন্নয়নে শেখ হাসিনার সরকারের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। উপমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীকে অভিন্ন পারস্পরিক স্বার্থে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে ঘনিষ্ঠ নিরাপত্তা সহযোগিতার জন্য সৌদি আরবের আগ্রহ প্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন, বাংলাদেশ সরকার বাণিজ্য ও বিনিয়োগ, নিরাপত্তা, শিক্ষা ও সংস্কৃতি, বিদ্যুৎ ও জ্বালানি, বেসামরিক বিমান চলাচল এবং পর্যটন ক্ষেত্রে সহযোগিতা আরও জোরদার করার জন্য সৌদি আরবের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

পররাষ্ট্রমন্ত্রী সৌদি উপমন্ত্রীকে বলেন, বাংলাদেশ সরকার ও জনগণ শিগগিরই সৌদি আরবের যুবরাজ ও প্রধানমন্ত্রীকে বাংলাদেশে স্বাগত জানাতে অপেক্ষা করছে। পররাষ্ট্রমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন, আগামীকাল উভয় পক্ষ নিরাপত্তা সহযোগিতা এবং রুট টু মক্কা সার্ভিস সংক্রান্ত দুটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর করবে যা দুই দেশের মধ্যে সম্পর্ককে সুসংহত করবে।

মক্কা সার্ভিস চুক্তির ফলে হজযাত্রীরা সৌদি আরবে যাত্রার আগে ঢাকায় সেদেশের ইমিগ্রেশন সম্পন্ন করতে পারবেন। বাংলাদেশই প্রথম দেশ যার সঙ্গে সৌদি আরবের মধ্যে চমৎকার সম্পর্কের কথা বিবেচনা করে রুট টু মক্কা সার্ভিস চুক্তি করতে যাচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফরের জন্য সৌদি উপ-স্বরাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান।

সৌদি আরবের উপ স্বরাষ্ট্রমন্ত্রী ড. নাসের বিন আব্দুল আজিজ আল-দাউদ শনিবার (১২ নভেম্বর) দুই দিনের সফরে ঢাকায় এসেছেন।